হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

কয়েক বছরে হোয়াটসঅ্যাপে একের পর এক নতুন ফিচার যোগ হয়েছে। এর ফলে জনপ্রিয় এই মেসেজিং সার্ভিস ব্যবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ বদলে গেছে। ২০২০ সালও তার ব্যতিক্রম হবে না। সম্প্রতি আইওএস ও অ্যানড্রয়েড বিটা ভার্সনে একগুচ্ছ নতুন ফিচার যোগ করেছে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে বেশিরভাগ ফিচার স্টেবেল ভার্সনে পৌঁছে যাবে।

সম্প্রতি নিজে থেকে মেসেজ ডিলিট হওয়ার অপশন যোগ হয়েছে বিটা ভার্সনে। ২০২০ সালে নতুন এই ফিচার হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা বদলে দিতে চলেছে।

অক্টোবর মাসে প্রথম নিজে থেকে মেসেজ ডিলিট হওয়ার ফিচারটি সামনে এসেছিল। এই ফিচারে কোনো মেসেজ পোস্ট করলে নিজে থেকেই নির্দিষ্ট সময় পরে সেই মেসেজ ডিলিট হয়ে যাবে। কত সময় পরে এই মেসেজ ডিলিট হবে গ্রুপের অ্যাডমিন ঠিক করে দিতে পারবেন। আপাতত বিটা ভার্সনে যোগ হয়েছে এই ফিচার।

গ্রুপ চ্যাটে এই ফিচার যোগ হয়েছে। গ্রুপের অ্যাডমিন এই ফিচার চালু করলে তবেই অন্যান্য সদস্যরা সেই গ্রুপে নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন।

কত সময় পরে মেসেজ ডিলিট হবে তা ঠিক করে দিতে পারবেন গ্রুপের অ্যাডমিন। ১ ঘণ্টা, ১ দিন, ১ মাস অথবা ১ বছর পরে নিজে থেকেই মেসেজ ডিলিট হয়ে যাওয়ার অপশন থাকছে। অক্টোবর মাসে যখন প্রথম বিটা ভার্সনে এই ফিচার এসেছিল তখন ৫ সেকেন্ড ও ১ ঘণ্টা পরে মেসেজ ডিলিটের অপশন ছিল।

একবার গ্রুপের অ্যাডমিন নতুন ফিচার শুরু করে দিলে সব সদস্য নতুন ফিচার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ মেসেজ পোস্ট করার সময় গ্রুপের সদস্য নিজে থেকে নিজে থেকে মেসেজ ডিলিটের সময় ঠিক করতে পারবেন না।

এখনো বিটা আপডেটে এই ফিচার যোগ হলেও শিগগিরই অ্যানড্রয়েড ও আইওএস স্টেবল ভার্সনে এই ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ।