১। দুধ ভাতঃ

খাবার হিসেবে দুধ ভাতের আলাদা একটা  কদর আছে। কিন্তু রূপচর্চায় যে দুধভাতের ব্যবহার আছে সেটা হয়তো অনেকেরই অজানা। নরম করে রান্না করা ভাত আর দুধ অনেক্ষন Image result for দুধ ভাত প্যাকএকসাথে মাখিয়ে পেস্ট তৈরি করতে হবে। মাখানো পেস্ট সম্পূর্ণ মুখ এবং গলায় মাস্ক করে  লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন ব্যবহারে মাত্র কয়েক সপ্তাহেই আপনি পাবেন নজর কাঁড়া মোহনীয় ত্বক। এই পেস্ট ফ্রীজে রেখে অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

 

২। লেবু আর চালের আটাঃ

চালের আটার সাথে লেবু আর হালকা ঠান্ডা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সম্পূর্ণ মুখে ভালোভাবে পেস্টটি সুন্দরভাবে মাস্ক করে লাগিয়ে নিন। সম্পূর্ণ শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। মাস্কটি শুকিয়ে গেলে হালকা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাত্র কয়েক দিনের ব্যবহারে মুখের ব্ল্যাক হেডস দূর করে মুখে ফিরিয়ে আনবে তারুণ্য ভরা উজ্জ্বলতা। এই পেস্ট ফ্রীজে রেখে অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

৩। মধু লেবুঃ

মধু আর লেবুর রস ত্বকের জন্য অনেক উপকারী। মধু আর লেবু এক সাথে মিশিয়ে মুখের Image result for মধু লেবু প্যাকত্বকে মালিশ করতে হবে। অনেক ক্ষণ মালিশ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। মুখের ডার্কসার্কেল , ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস এর জন্য মধু লেবুর প্যাক অনেক উপকারী। বিশেষ করে শুষ্ক ত্বকের জন্য এটা বেশি কার্যকরী। সপ্তাহে ২ দিন করে ব্যবহারে আপনি পাবেন দাগহীন সুন্দর ত্বক।

192800-carrot-cucumber

৪। গাজর & শসার প্যাকঃ

গাঁজর আর শসা কুচি কুচি করে কেটে ব্লেন্ডার বা শীল পাটায় বেটে নিতে হবে। বাটা পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।  তৈলাক্ত ত্বকের জন্য গাঁজর শসার পেস্ট অনেক উপকারী। এই পেস্ট ফ্রীজে রেখে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ  করে রাখতে পারবেন।

৫। কলার প্যাকঃ

পাকা কলা ত্বক এবং চুলের জন্য অনেক উপকারী। এটা চুলে মাখিয়ে রেখে ধুয়ে ফেললে কন্ডিশনার এর মত কাজ করে।  চুলকে করে সিল্কি আর নরম। পাকা কলা নরম করে মুখে লাগিয়ে রেখে ১৫ পর ধুয়ে ফেললে ত্বক সুন্দর থাকে।Image result for কলার প্যাক

এভাবেই আপনার হাতের কাছের জিনিসপত্র দিয়ে করে নিতে পারেন আপনার রূপচর্চার কাজ। অল্প সময়ে স্বল্প আয়োজনে আপনার এমন রূপচর্চায় ফিরে পেতে পারেন উজ্জ্বল লাবণ্যময় ত্বক মাত্র কয়েক সপ্তাহে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *