অনেক সময় ওজন কমানোর পর আর যাওয়া হয় না পুষ্টিবিদের কাছে। বাড়তি ওজন নেই। কিন্তু ক্ষতি হচ্ছে ত্বকের। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে ত্বকে শুষ্কতা বাড়ছে খুব তাড়াতাড়ি। সেই সঙ্গে হয়তো বয়স, মানসিক চাপ বা অতিরিক্ত পরিশ্রমে তৈরি হচ্ছে ত্বকের নানা সমস্যা। ত্বক সুস্থ রাখার জন্য নানা খাবারের কথা এখানে বলা হয়েছে

তৈলাক্ত মাছ
তৈলাক্ত মাছে থাকে ওমেগা থ্রি, যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে। তৈলাক্ত মাছ ভিটামিন ‘ই’ এবং প্রোটিনের ভালো উৎস, যা একই সঙ্গে শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট তৈরি করবে, চামড়া কুঁচকে যাওয়া বা বয়সের ছাপ পড়ে যাওয়া থেকে রক্ষা করবে। তৈলাক্ত মাছে প্রচুর পরিমাণে জিংক থাকে, যা নতুন কোষ তৈরি করে এবং ক্ষতিগ্রস্ত ত্বককে আগের মতো করতে সাহায্য করে।

অ্যাভোকাডো
৭০০ নারীর ওপর করা এক গবেষণায় দেখা গেছে, অ্যাভোকাডো থেকে পাওয়া চর্বি শরীরের কাজ করার ক্ষমতা বাড়ায়। এটি ত্বক নরম এবং মোলায়েম করে। এতে আছে ভিটামিন ‘ই’ এবং ‘সি’ যা অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। প্রতিদিনের ধুলাবালিতে ত্বকের যে ক্ষতি হয়, তা থেকে রক্ষা করবে এটি। প্রতিদিন ১০০ গ্রাম অ্যাভোকাডো থেকে প্রয়োজনীয় ভিটামিন ‘ই’-এর ১০ এবং ভিটামিন ‘সি’-এর ১৭ শতাংশ পাওয়া সম্ভব।

সূর্যমুখী বীজ
সূর্যমুখী বীজ পুষ্টির একটি চমৎকার উৎস। এতে আছে ভিটামিন, যা চামড়ার জন্য একটি গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট। এর মধ্যে রয়েছে লিনোলিক অ্যাসিড, যা ত্বক শুষ্ক হয়ে যাওয়া থেকে রক্ষা করে। ২৮ গ্রাম সূর্যমুখী বীজে আছে প্রয়োজনীয় ৩২ শতাংশ অ্যান্টি-অক্সিডেন্ট সেলেনিয়াম, ১০ শতাংশ জিংক, ৫. ৪ গ্রাম প্রোটিন ও ৩৭ শতাংশ ভিটামিন ‘ই’।

মিষ্টি আলু
মিষ্টি আলু বিটা ক্যারোটিনের অন্যতম উৎস। বিটা ক্যারোটিন অনেকটা সানব্লকের মতো করে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে।
একটি ১০০ গ্রাম বেকড মিষ্টি আলুতে যে পরিমাণ বিটা ক্যারোটিন আছে, তা ভিটামিন ‘এ’ যুক্ত অনেক খাবার থেকে অন্তত চার গুণ ভালো। রোদে পুড়ে যাওয়া ত্বকের মৃত কোষ পরিষ্কার এবং নতুন কোষ তৈরিতে মিষ্টি আলু খুব ভালো কাজ করে।

ক্যাপসিকাম
ক্যাপসিকামে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন ‘সি’ থাকে, যা ত্বকের জন্য গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট। কোলাজেন তৈরির জন্য ভিটামিন ‘সি’ও প্রয়োজন। এটি এক ধরনের স্ট্রাকচারাল প্রোটিন, যা ত্বক শক্তিশালী করে।

ব্রকলি
ব্রকলি ভিটামিন, খনিজ ও ক্যারোটিনয়েডের একটি ভালো উৎস, যা ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। এতে সলফোরফেনও রয়েছে। সলফোরফেন ত্বকের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। ব্রকলি ত্বকের অ্যালার্জি কমাতে সাহায্য করে।

টমেটো
টমেটো ভিটামিন সি ও সব প্রধান ক্যারোটিনয়েডের একটি ভালো উৎস, বিশেষ করে লিকোফিন। এই ক্যারোটিনয়েড সূর্যের ক্ষতি থেকে ত্বক রক্ষা করে এবং বয়সের ছাপ প্রতিরোধ করতে সাহায্য করে।
এ ছাড়াও সয়াবিন, ডার্ক চকলেট, কলা এসব খাবারও ত্বকের জন্য খুব উপকারী। এতে একদিকে যেমন ত্বক সুস্থ থাকবে, তেমন পরিবর্তন হতে থাকা এই আবহাওয়াতে শরীরকেও দেবে অনেকটা আরাম। সুস্থ থাকার জন্য পানির কোনো বিকল্প নেই।